Amar Pujo Toronto Blog Amar Pujo Toronto Blog Amar Pujo Toronto Blog Amar Pujo Toronto Blog

দূর্গা পুজোর প্রেম - Praloy Dutta

পুজো  তো  এলো বলে কিন্তু তোমরা  কি রেডি. এই বছর আমি লিখছি কলকাতার দূর্গা পুজোর প্রেম নিয়ে. আমার শহর তোমার শহর আমাদের শহর কলকাতা যা আগে কলিকাতা ছিল সেখানকার দূর্গা  পূজোর প্রেম. আমাদের সবার জীবনে এটা কম বেশি সবাই হয়ত করেছি. কারুর সফল আর  কারুর  অসফল  কিন্তু মোটামুটি সবার  জীবনে  এটা ঘটেছে. এবার কাজের কথায় আসি আমি  আজকে প্রথমে লিখব একটা গ্রুপ এর কথা যারা কলকাতা তে  সবাই বড় হযেছে তারপর কাজের জন্য দেশে বিদেশে চলে গেছে, সবার নাম এখানে পাল্টে দিয়েছি. কিন্তু তাদের মধেকার বন্ধুত্ত  এখনো রযে গেছে.

 সবার নাম এখানে লিখছি দেখি কেউ নিজেকে খুজতে পারে কিনা. বাবলু ( সুদীপ্ত সেন ), শুভ (নাটা), বিপ্লব ( Intelligent), তোতন ( Business minded), বিজয়  (independent from childhood ), অনির্বান ( handsome guy), Vicky  ( Business minded Marwari), রাজেশ ( Hero look Marwari), মুকেশ ( very clever Marwari ), কিশলয় ( আদরের দুলাল), রাহুল ( অকালে  ঝরে গেল). অবাঙালি রাও ছিল  গ্রুপ এ কিন্তু ওদের ফুড habit  ডিফারেন্ট ছিল.

 কিন্তু  আজকে যাদের কথা বলব তারা  ছিল  খুব  আলাদা. তোমরা ভাবভে  যে  আমি এতক্ষণ  ধরে কি  বললাম. এটা দূর্গা পুজোর  প্রেমের  গল্প. পুজোর ঠিক  কিছু দিন আগের  কথা. বছর ta ছিল 1991 উত্তর  কলিকাতা র  একটা গলি তে   পাড়ার ক্লাব  এর সামনে   গ্রুপ এর  সবাই  বসে  আড্ডা  মারছিল আর আমরা কারাম খেলছিলাম. তখন গ্রুপ এর এক  জনের  বোন এলো  ডাকতে যে  ওর পিসি এসেছে  বলে  মা  ওকে  বাড়িতে  ডাকছে.

এবছর  এর গল্প  পুজোর  প্রেম, কে  করে  নি এখানে  মোটামুটি সবাই করেছে. কিন্তু এটা বললে  তো  সব  তা  বলা হলো  না. আমাদের  গ্রুপ  এ  একজন  ছিল  তার নাম  বিপ্লব  যে গল্পের নায়ক  আর নায়িকা হলো  রেখা. দুজনের মধ্যে প্রেম  হলো পুজো থেকে.  আমরা সারা বছর  ক্যারাম খেলতাম  আর পুজোর সময়  যেন  আরো বেশি খেলতাম. আমাদের বয়স  তখন  17 - 19 বছর. আমরা ষষ্ঠীর দিন  ক্যারাম খেলছিলাম আর তখন  আমি  বিপ্লব কে বললাম যে দেখ একটা  মেয়ে  তোকে  বারবার দেখছে. বিপ্লব  খুব ভালো  ছেলে ছিল  কিন্তু বার  খেয়ে গেল(লোকাল language). বিপ্লব  বলল কি কি বল না ? আমার দেখা  দেখি  সবাই বিপ্লব কে বলল . বিপ্লব আরো বার খেয়ে গেল. তারপর  সপ্তমী তে  বিপ্লব তো  খুব সেজে  গুজে  পান্ডেল  এ হাজির  কিন্তু  যা  হয় “তোমার দেখা নাই গো  তোমার দেখা  নাই?” অনেক পরে  আমরা  বুঝতে  পারলাম  যার  জন্য  এত সাজ  বিপ্লব এর সে আমাদের গ্রুপ এর বাবলু র  পিসির মেয়ে .

 এরপর Astami  তে plan  করা শুরু হলো কি করলে  বিপ্লব আর রেখার কথা হবে , দেখা  হবে . আমরা কযেকজন  মিলে ঠিক  করলাম যে  বাবলু এর সাথে  কথা  বলব . আমরা বাবলু  কে বললাম  যে আমরা তোকে বিরিয়ানি খাওয়াব. বাবলু রাজি হয়ে গেল  তাই আমরা গেলাম  উত্তর  কলিকাতা  র  famous  বিরিয়ানি  হাউস  ROYAL এ  খেতে . বাবলু মটন বিরিয়ানি আর চিকেন চাপ খেল তারপর বাবলু  কে বলা হলো কেন ওকে বিরিয়ানি খাওয়ানো হলো? বাবলু খুব রেগে গেল কিন্তু তারপর বিপ্লব এর কথা ভেবে রাজি হযে গেল. বাবলু র  পিসির  বাড়ি আমাদের ওখান থেকে  দুরে নই কিন্তু বাবলু দের সাথে  যোগাযোগ  অনেকদিন  ছিল না . যাই হোক আমরা selected কযেকজন মিলে  এবার  বাবলু র description  মত রেখা দের বাড়ি খুজতে গেলাম Ultodanga  আজকে যার নাম বিধাননগর. কিন্তু  আবার সেই তোমার দেখা নাই. বিপ্লব বলল রেখা যে dress তা পরে ছিল সেটা কোন বাড়িতে বারান্দাতে শুকোতে দেওয়া আছে. কিন্তু কোনো news নেই ? ওই বয়স এর থেকে আর বেশি চিন্তা করতে পারি নি তখন .

এরপর আমরা ঠিক করলাম যে বাবলু র নিজের  বোন এর  সাথে  বলব . যেমন  ভাবা  তেমন  কাজ . তারপর  কিন্তু  খুব  ভালো খবর  নবমী  তে প্যান্ডেলে তখন  গান চলছে  “প্রিয়তমা  মনে রেখো  by কুমার শানু” হঠাত রেখার সাথে দেখা  হলো  বিপ্লব এর  পাড়ার  fastfood এর দোকানে . বিপ্লব তো খুব  খুশি  কিন্তু  সবে  তো  শুরু আগে আগে দেখো  হোতা হ্যায় কেয়া?

দেখা হলে  কি  হবে  বিপ্লব নিজের মনের কথা জানাবে  কি করে ? তারপর  plan হলো যে love letter লেখা হবে . আমরা কেউ কোনদিন  লিখি নি তাই আমাদের মধ্যে একজন বলল  যে  ও  দাদা র  love letter copy করে নিয়ে আসবে . এরপর love letter লেখা হলো আর  তারপর বাবলুর নিজের বোন কে কাজ দেওয়া   হলো . Love Letter চলে  গেল  কিন্তু  দশমী  পর্যন্ত  কোনো  উত্তর  নেই . বিপ্লব  খুব  sad হযে  গেল .

বিসর্জনের  এর  দিন  রেখা  এলো  আমাদের  পাড়াতে  আর  তার  সঙ্গে  এলো  letter এর  reply. বিপ্লব  তো খুব খুশি .  Love Letter খুলে দেখা  গেল  লেখা আছে   "ভালো থেকো" . কিন্তু বিপ্লব  ভালো  নেই  কারণ  এটা কিকোনো  উত্তর হলো . বিসর্জনের দিন রেখা  আমাদের পাড়ার বিসর্জনে গেল . আমরা বিপ্লব এর জন্য  plan করতে  লেগে গেলাম . কিন্তু সেই গুড়ে বালি কারণ রেখা সব  সময়  ওর নিজের বোন এর সাথে ছিল .

আর কি এর পর wait করো laxmi পুজো পর্যন্ত . Laxmi পুজোর দিন  রেখার সাথে কথা হলো বিপ্লব এর আর বিপ্লব যেন পাল্টে  গেল . এরপর আমরা ঠিক করলাম সিনেমা দেখতে যাব সবই একসাথে . আমাদের একসাথে ১৪ জনের ticket কাটা হলো . আমার  গ্রুপ এর ৬ জন তো রেখার  গ্রুপ এর ৮ জন নাহলে তো বাড়ি থেকে permission দেবে না . বিপ্লব এর তো পকেট ফাকা হযে  গেল সবার সিনেমা র  ticket কেটে . Cinema র নাম তে কেউguess করতে পারবে  .................. Saajan ( Salman Khan, Sanjay Dutta n Madhuri Dixit). আমাদের ও খুব মজা হলো অনেক তা Amitava এর "Satte Pe Satta "মুভি র মত  feeling  কারণ কোনদিন মেয়েদের সাথে বসে cimena দেখিনি.

এরপর  কিছু  দিনের  অপেক্ষা  for কালী  পুজো . আমাদের পাড়াতে  famous artist এর  relative  ছিল  রেখা  আর ওই artist  এর  বাড়িতে  খুব  বড়  কালী পুজো হত . সেই বছর প্রথম বার রেখা এলো কালী পুজো তে . বিপ্লব আবার কিছুটা time পেয়ে গেল .খুব মজা করলাম আমরা সবাই মিলে.

এরপর  সব  থেকে  difficult দিন  এলো  ........ ভাই -ফোটা . সেদিন  বাবলু  গেল  ফার্স্ট  টাইম  ওর পিসির  বাড়িতে  ভাই -ফোটা  নিতে . আমরাও  অনেকে  গেলাম  কিন্তু  বিপ্লব  বাড়ির  থেকে  অনেক  দুরে  দাড়িয়ে  থাকলো কারণ  রেখার  বাড়ি  গেলে  যদি  রেখার  বাড়ির  লোক  বিপ্লব  কে  ভাই -ফোটা  দিতে  বলে . এরপর  আমরা  রেখা  কে  বললাম  যে  বিপ্লব  বাড়ির  থেকে  একটু  দুরে  wait   করছে . রেখা  অনেক  চালাকি  করে  বিপ্লব এর সাথে  দেখা  করলো .

আমি  তখন  hostel আমি  তখন  hostel এ  পড়ি  আর  ভাই  photar  পরের  দিন  আমি  hostel এ  চলে  গেলাম ................ এরপরে  বিপ্লব  আর  রেখার  কি  হলো  সেটার  জন্য  wait   করো  next  year  পুজো  পর্যন্ত .গল্পটা কেমন  লাগলো comment করো  সবাই please . সবাই  কে  শারদীয়ার প্রীতি  আর শুভেচ্ছা জানালাম 

 

Ami natun lekhok kintu ashakori sabar amar chotto sentimental lekha pore nijeder anek na bola kotha mone pore jabe.  Ami ekta kotha bolbo Dugra pujo important kintu nijer jibone keu jeno nijer maa babar kotha na bule jai tahole kintu Maa Durga raag korbe. Ami Amar Pujo r group ke dhanobad dichi sabar protiva ke tene ber korar jonno ar sabai ke saman sujog deoer jonno. Amar pujo na hole haito amar lekha kokhono keu porto na amar nijer monei roe jeto. Bolo Durga Mai ki Jai..........Bachor bachor abar hobe.

Comments  

 
#5 Chandan Lahiri 2014-10-13 13:38
Khub Bhalo likhecho Proloy!
Quote
 
 
#4 aunindya c saha 2014-10-07 11:16
Daruun besh nostalgic hoye porechilaam..ki ntu seshe ese mone holo tv dekhte dekhte load shedding hoye gelo.....comple te korli na keno...jak sobar jonnyo suspense thaklo...not for mee....otherwis e it is verrry good in deed...chena golpo...tobuo tor lekhai notun mone hochhillo.....w aiting for next part...
Quote
 
 
#3 aunindya c saha 2014-10-07 11:11
[quote name="Amit"]ahh , erokom incomplete chhere dili keno. Prem ta bhalo kore shuru holo na to..

ekdom thik
Quote
 
 
#2 Amit 2014-10-01 15:36
ahh , erokom incomplete chhere dili keno. Prem ta bhalo kore shuru holo na to..
Quote
 
 
#1 Sunit Datta 2014-10-01 09:57
খুব সুন্দর!
Quote
 

Add comment

Security code
Refresh

Sunday the 21st. Amar Pujo Toronto | Home | Joomla 3 Templates Joomlaskins